পারমাণবিক শক্তির সুবিধা

কয়লার মত প্রচলিত শক্তি উৎসের সঙ্গে তুলনা করলে দেখা যায়, পারমাণবিক শক্তির সুবিধা রয়েছে বেশকিছু। নিচের নিবন্ধ সেই সুবিধাগুলোর কথা আলোচনা করা হল-

পারমাণবিক শক্তি কী

তেজস্ক্রিয় পরমাণুর নিউক্লিয়াস থেকে স্বতঃস্ফূর্তভাবে এক ধরনের বিকিরণ অবিরাম নির্গত হতে থেকে। এই ধর্মকে বলা হয় তেজস্ক্রিয়তা। তেজস্ক্রিয়তা ধর্মকে কাজে লাগিয়ে যে শক্তি উৎপাদন করা হয়, তাকে বলা হয় পারমাণবিক শক্তি।

পারমাণবিক শক্তির নিজস্ব সুবিধা

প্রথমে পারমাণবিক শক্তির নিজস্ব কয়েকটি সুবিধার কথা আলোচনা করা হল।

পারমাণবিক শক্তির সুবিধা – উচ্চ শক্তি উৎপাদন

পারমাণবিক শক্তিকেন্দ্র থেকে প্রচুর পরিমাণে শক্তি উৎপাদন করা যায়। পারমাণবিক রিয়াক্টরে খুব কম পরিমাণ জ্বালানি (তেজস্ক্রিয় পদার্থ) থেকে অনেক পরিমাণ শক্তি উৎপাদন করা সম্ভব।

উদাহরণস্বরূপ: নিচে কয়লা এবং ইউরেনিয়াম (একপ্রকার তেজস্ক্রিয় মৌল, যা থেকে পারমাণবিক শক্তিকেন্দ্র শক্তি উৎপাদন করা হয়) এর কোনটা থেকে কতটা পরিমাণ বিদ্যুৎশক্তি পাওয়া যেতে পারে, তার একটা আনুমানিক হিসাব দেওয়া হল-

১ কিলোগ্রাম কয়লা থেকে মোটামুটি ৮ কিলোওয়াট – ঘন্টা বিদ্যুৎশক্তি পাওয়া যায়।

অপরপক্ষে, ওই একই পরিমাণ ইউরেনিয়াম (অর্থাৎ ১ কিলোগ্রাম) থেকে প্রায় ৩৬ লক্ষ কিলোওয়াট – ঘন্টা বিদ্যুৎ শক্তি উৎপাদন করা যায়।

আরও পড়ুন – বায়োমাস কি, বায়োমাস শক্তি কি, বায়োমাসের সুবিধা

অর্থাৎ, ১ কিলোগ্রাম ইউরেনিয়াম থেকে যতটা বিদ্যুৎশক্তি উৎপাদন করা যায়, ততটা বিদ্যুৎ শক্তি উৎপাদন করতে গেলে প্রায় ২০০০ (দুই হাজার টন) কয়লার দহন ঘটাতে হবে।

[উল্লেখ্য: কয়লা থেকে উৎপাদিত বিদ্যুৎ শক্তির পরিমাণ কয়লার কার্বনের পরিমাণ, কয়লার বয়স ইত্যাদি বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, এখানে তুলনা করার জন্য একটি গড় হিসাব দেওয়া হল]

পারমাণবিক শক্তির সুবিধা – কম গ্রীন হাউজ গ্যাসের উৎপাদন

অন্যান্য প্রচলিত বিদ্যুৎ শক্তির উৎস (যেমন: কয়লা থেকে উৎপাদিত তাপবিদ্যুৎ শক্তি) – র সঙ্গে তুলনা করলে দেখা যায়, পারমাণবিক শক্তির দ্বারা অনেক কম পরিমাণে গ্রীন হাউজ গ্যাস উৎপাদিত হয়। পারমাণবিক শক্তির উৎপাদন কালে পরিবেশে তুলনামূলক অনেক কম পরিমাণ। বর্তমানে, আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করার মাধ্যমে এই গ্রীন হাউজ গ্যাস উৎপাদনের পরিমাণ আরো কমিয়ে আর সম্ভব হচ্ছে।

এখন, কয়লা বা অন্যান্য জীবাশ্ম জ্বালানির সঙ্গে তুলনা করলে পারমাণবিক শক্তি ব্যবহারের যেসব সুবিধা, সেইসব সুবিধা উল্লেখ করা হল:

কম ব্যয়:পারমাণবিক শক্তি উৎপাদনে কয়লার তুলনায় অনেক কম পরিমাণে জ্বালানির প্রয়োজন হয়। এজন্য, জ্বালানি আনায়নে পরিবহণ ব্যয় কম হয় পারমাণবিক শক্তি উৎপাদনে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *