পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে – কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে – অলৌকিক ঘটনাটি কী?

“পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে”

আলোচ্য উদ্ধৃতিটি আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্প থেকে নেওয়া হয়েছে।

উৎস

আলোচ্য উদ্ধৃতিটি আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্প থেকে নেওয়া হয়েছে।

পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে

লেখক সম্পর্কে তপনের ধারণা

পূর্বের ভ্রান্ত ধারণা

লেখক সম্পর্কে তার কল্পনার অন্ত নেই। সে ভাবে লেখকরা এ পৃথিবীর মানুষ নয়, তারা হয়তো ভিনগ্রহ থেকে আসা কোন জীব।

পরের ধারণা

কিন্তু, ছোট মাসির সঙ্গে ছোটমেসোর বিয়ে হওয়ার পর তার এই ধারণা একদম বদলে যায়। তপনের ছোট মেসো ছিল একজন লেখক – এবং তাকে দেখে তপন উপলব্ধি করে যে লেখকরাও সাধারণ মানুষের মতোই মানুষ।

লেখক সম্পর্কে জানার পর তপন যা করল

এরপর তপনেরও ইচ্ছা জাগে সাহিত্যিক হওয়ার – তাই সে নিজে থেকেই গল্প লিখতে শুরু করে। এমনকি সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় একটি আস্ত গল্পও লিখে ফেলে সে।
নিজের সৃষ্টির উল্লাসে আত্মহারা তপন সেই গল্প নিয়ে তার প্রিয় ছোট মাসিকে দেখালে ছোট মাসি তপনের লেখা গল্প ছোট মেসোকে দেখায় এবং তাকে গল্পটি একটি পত্রিকায় ছাপিয়ে দেওয়ার পরামর্শ দেয়।

মেসোমশাইও সেই পরিস্থিতিতে তপনকে তার সদ্য লেখা গল্পের জন্য প্রসংশা করেন এবং গল্পটি ‘সন্ধ্যাতারা‘ পত্রিকায় ছাপিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

প্রতিশ্রুতি পেয়ে কৃতার্থ তপন বাড়ি ফিরে অপেক্ষায় দিন গুনতে থাকে তার লেখা গল্প ‘সন্ধ্যাতারা‘ পত্রিকায় ছাপা হওয়ার।

অলৌকিক ঘটনা

হঠাৎ একদিন মেসোমশাই এবং ছোট মাসি তপনদের বাড়িতে ‘সন্ধ্যাতারা‘ পত্রিকা নিয়ে উপস্থিত হন। তাদের হাতে সেই পত্রিকা দেখে তপন ভাবে যে সেটি তার জীবনের সবচেয়ে সুখের দিন – কারণ সেই দিন তার গল্প কালির অক্ষরে সন্ধ্যাতারা পত্রিকায় ছাপা হয়েছিল।

এই ঘটনাকে তখন প্রথম প্রথমে বিশ্বাস করতে পারেনা। সত্যিই কি তার গল্প ছাপা হয়েছে? সত্যিই কি কালির অক্ষরে ছাপানো তার গল্প হাজার হাজার পাঠক পড়বে? – এসব প্রশ্ন তার মনে উদয় হয়। সে ভাবে এই ঘটনা সম্পূর্ণ অলৌকিক।

জ্ঞানচক্ষু গল্প থেকে বিশেষ গুরুত্বপূর্ণ কয়েকটি সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন:

  • Question: জ্ঞানচক্ষু গল্পের প্রধান চরিত্রের নাম?

    Answer: জ্ঞানচক্ষু গল্পের প্রধান চরিত্রের নাম তপন

  • Question: জ্ঞানচক্ষু গল্পের লেখিকার নাম কি?

    Answer: জ্ঞানচক্ষু গল্পের লেখিকার নাম আশাপূর্ণা দেবী।

প্রথিতযশা লেখিকা আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্পের প্রধান চরিত্র তপনের চরিত্র বিশ্লেষণ করা হয়েছে এই নিবন্ধে। আশা করা যায় যে সকল ছাত্র-ছাত্রী বা অনুসন্ধিৎসু ব্যক্তিবর্গ – পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে – অলৌকিক ঘটনাটি কি বা পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে – অলৌকিক ঘটনা কোনটি অথবা পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে অলৌকিক ঘটনাটি বিবৃত করো ইত্যাদি প্রশ্নের উত্তর সন্ধান করছিলেন তারা এই নিবন্ধ থেকে বিশেষ উপকৃত হবেন।

আমরা যথাযথ চেষ্টা করেছি প্রশ্ন-উত্তর গ্রুপে যথেষ্ট সহজ ভাষায় লেখার। এই নিবন্ধে যদি কোন অনিচ্ছাকৃত ভুল থেকে যায় তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী –  যদি কোন সহৃদয় ব্যক্তি এমন অনিচ্ছাকৃত কোনো ভুল খুঁজে পান তাবে তিনি এই নিবন্ধের নিচে থাকা ‘Comment’ অংশের মাধ্যমে আমাদেরকে সেই ভুল সম্পর্কে অবগত করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *