কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ | 31 May 2022 Current Affairs in Bengali – Most Important Questions

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২:

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ - প্রশ্ন ১:

প্রশ্ন – ১: চীনকে হারিয়ে ২০২১-২২ আর্থিক বছরে কোন দেশ ভারতের সঙ্গে সবথেকে বেশি বাণিজ্য করেছে?

  1. রাশিয়া
  2. আমেরিকা
  3. জাপান
  4. ইজরায়েল
উত্তর দেখুনআমেরিকা

চীনকে হারিয়ে ভারতের সবথেকে বড় বাণিজ্য-সঙ্গী দেশ হল আমেরিকা যুক্তরাষ্ট্র।  যেখানেই গত অর্থবর্ষে প্রায় ৮০ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা ভারত ও আমেরিকার মধ্যে হয়েছিল সেখানে এই অর্থবর্ষে আমেরিকা যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের দেশের প্রায় ১২০ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা সম্পন্ন হয়েছে

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ - প্রশ্ন ২:

প্রশ্ন – ২: উত্তর ভারতের প্রথম ‘ইন্ডাস্ট্রিয়াল বায়োটেক পার্ক’ নিম্নলিখিত কোন রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলে নির্মিত হয়েছে?

  1. হিমাচল প্রদেশ
  2. চন্ডীগড়
  3. জম্মু ও কাশ্মীর
  4. উত্তরাখন্ড
উত্তর দেখুনজম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীর এর কাথুয়া নামক স্থানে  উত্তর ভারতের প্রথম ইন্ডাস্ট্রিয়াল বায়োটিক পার্ক – এর স্থাপনা করা হয়েছে।

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ - প্রশ্ন ৩:

প্রশ্ন – ৩: সম্প্রতি অনুষ্ঠিত হওয়া টাটা আই.পি.এল. এ কোন দল বিজয়ী হয়েছে?

  1. কোলকাতা নাইট রাইডার্স্‌
  2. দিল্লি ক্যাপিটালস্‌
  3. চেন্নাই সুপার কিংস্‌
  4. গুজরাট টাইটানস্‌
উত্তর দেখুনগুজরাট টাইটানস্‌

আই.পি.এল সম্বন্ধে:

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ বা আইপিএল সবথেকে বড় টি-টোয়েন্টি লিগ। দেশ-বিদেশ থেকে বহু নাম-ই ক্রিকেট লীগ – এ অংশগ্রহণ করে। প্রতিবছরই এই লিগের আয়োজন করা হয়। দেশের তো বটেই বরং বিদেশের ক্রিকেটপ্রেমী হাজার হাজার মানুষ খেলা দেখার জন্য ছুটে আসে বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে।

২০২২ আই.পি.এল:

এবারের আইপিএল শুরু হয়েছিল ২৬ শে মার্চ তারিখেএবং এর চূড়ান্ত পর্বের খেলা ফাইনাল খেলা অনুষ্ঠিত হল গত রবিবার (২৯ শে মে) তারিখে। এবছরের আইপিএলে মোট ১০ টি দল অংশগ্রহণ করেছিল –  যার মধ্যে  নতুন দুটি দল ছিল গুজরাট টাইটানস্‌  এবং লখনৌ সুপার জায়েন্টস্‌।

হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট টাইটানস্‌ তাদের প্রথম সিজনেই দুর্দান্ত পারফরম্যান্সে এর জন্য ছিনিয়ে নেয় আইপিএল ২০২২ এর ট্রফি।

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ - প্রশ্ন ৪:

প্রশ্ন – ৪: বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম নির্মাণের দাবীদার হিসেবে কোন রেল স্টেশনের নাম সম্প্রতি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড এর কাছে প্রস্তাবিত করা হয়েছে ?

  1. ব্যান্ডেল
  2. শিয়ালদা
  3. হাওড়া
  4. খড়গপুর
উত্তর দেখুনব্যান্ডেল

সম্প্রতি সংস্করণ ঘটনা হয়েছে ব্যান্ডেল স্টেশন-এর। এই সংস্করণে তৈরি করা হয়েছে.১ হাজার ২ টি রুটের ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম। কর্তৃপক্ষের দাবি অনুযায়ী কোনো স্টেশনের ক্ষেত্রে এটি পৃথিবীর সবথেকে বড় ইলেকট্রনিক ইন্টারলকিং সিস্টেম। সেইমতো তারা এই আবেদনটি রিভিউ করার জন্য গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড এর কাছে প্রস্তাব রেখেছেন।

কারেন্ট অ্যাফেয়ার্স ৩১ মে ২০২২ - প্রশ্ন ৫:

প্রশ্ন – ৪: কোন ভারতীয় প্রথম ‘কে-পপ স্টার’ এর শিরোপা পেয়েছেন ?

  1. Boby Ahluwalia
  2. Sriya Lenka
  3. Zubera Akhtar
  4. Maria Nordic
উত্তর দেখুনSriya Lenka

কারেন্ট অ্যাফেয়ার্স এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শুধুমাত্র প্রথাগত পরীক্ষার জন্যই নয়, বরং আমাদের প্রত্যাহিক জীবনেও বেশ গুরুত্বপূর্ণ।

এই ওয়েবসাইটে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স– এর এই সিরিজে প্রতিনিয়ত দেশ-বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সংক্রান্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।

UPSC, SSC, CGL প্রভৃতি চাকরির পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান / জিকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সাধারণ জ্ঞান এর একটা বিরাট অংশ জুড়ে থাকে দেশ-বিদেশের নিত্যনতুন ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন উত্তর যাকে কারেন্ট অ্যাফেয়ার্স – ও বলা হয়ে থাকে। তাই, চাকরির পরীক্ষার পরীক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে ৩১ শে মে – এর এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি খুবই গুরুত্বপূর্ণ।

আজ, অর্থাৎ ৩১ শে মে এর কারেন্ট অ্যাফেয়ার্স – এ ৫ টি প্রশ্ন এবং তার উত্তর দেওয়া হল। শুধু তাই নয়, প্রশ্ন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও প্রতিটি প্রশ্নের নিচে দেওয়া হল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *