কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২ | 2 June 2022 Current Affairs in Bengali – Most Important Questions

কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২:

কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন ১: কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন – ১: ‘জাতীয় সুপার কম্পিউটিং মিশন’ এর অধীন ‘পরম অনন্ত’ সুপার কম্পিউটার কোথায় স্থাপন করা হয়েছে?

  1. আ.আই.টি বোম্বে
  2. আ.আই.টি খড়্গপুর
  3. আ.আই.টি দিল্লি
  4. আ.আই.টি গান্ধিনগর
উত্তর দেখুনআ.আই.টি গান্ধিনগর

সুপার কম্পিউটার কী ?

সুপার কম্পিউটার হলো এক ধরনের অতি শক্তিশালী কম্পিউটার যা মূলত বৈজ্ঞানিক গবেষণা –  জলবায়ু সংক্রান্ত গবেষণা, মহাকাশ সংক্রান্ত গবেষণা ইত্যাদি কাজে ব্যবহার করা হয়। এটি ব্যবহৃত পার্সোনাল কম্পিউটারের থেকে বহুগুণ বেশি শক্তিশালী এবং এর দামও বহুল।

‘পরম  অনন্ত’ সুপার কম্পিউটার- 

সম্প্রতি জাতীয় সুপার কম্পিউটিং মিশন বা ন্যাশনাল সুপার কম্পিউটিং মিশন এর অধীন ‘পরম  অনন্ত’ নামক সুপারকম্পিউটার আইআইটি গান্ধীনগর স্থাপন করা হয়েছে। ‘পরম  অনন্ত’ ভারতের অন্যতম অত্যাধুনিক সুপারকম্পিউটার গুলির মধ্যে একটি। এই সুপারকম্পিউটার স্টিল সর্বোচ্চ প্রক্রিয়াকরণ ক্ষমতা /  প্রসেসিং পাওয়ার হল ৮৩৮ টেরাফ্লপ।

মূলত মেশিন লার্নিং (Machine Learning),  ডেটা সায়েন্স (Data Science), ‘তরল গতিবিদ্যা’ (Fluid Dynamics), বায়োইঞ্জিনিয়ারিং (Bioengineering) ইত্যাদি বিষয়ে গবেষণা করার জন্য এই সুপারকম্পিউটারকে ব্যবহার করা হবে।

 

প্রশ্ন ২: কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন – ২: ‘বিশ্ব দুগ্ধ দিবস’ কবে পালন করা হয় ?

  1. ৩১ শে মে
  2. ১ লা জুন
  3. ২ রা জুন
  4. ৩ রা জুন
উত্তর দেখুন

১ লা জুন

সম্মিলিত জাতিপুঞ্জ এর উদ্যোগে পালিত বিশ্ব দুগ্ধ দিবসে মূলত যে বিষয়গুলির ওপর বিশেষ গুরুত্ব প্রদান করা হয় সেগুলোর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য দুগ্ধজাত পণ্য উৎপাদনের সময় কার্বন উৎপাদন না করা। আগামী ৩০ বছরের মধ্যে দুগ্ধজাত পণ্য উৎপাদনকারী প্লান্ট গুলি থেকে মোট কার্বন নির্গমন শূন্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রশ্ন ৩: কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন – ৪: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু নিম্নলিখিত কোন রাজ্যকে ‘World No Tobacco Day Award 2022’ এর জন্য মনোনীত করেছে ?

  1. ঝাড়খন্ড
  2. বিহার
  3. অন্ধ্রপ্রদেশ
  4. পশ্চিমবঙ্গ
উত্তর দেখুনঝাড়খন্ড

তামাকজাত দ্রব্যের ব্যবহার প্রশংসনীয় পরিবর্তন আনার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা এর পক্ষ থেকে ‘World No Tobacco Day Award 2022’ ঝাড়খন্ড রাজ্যকে দেওয়া হয়েছে। 

প্রশ্ন ৪: কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন – ৪: ‘জাতীয় শিক্ষা মন্ত্রী সম্মেলন’ কোন রাজ্যে অনুষ্ঠিত হবে ?

  1. উত্তর প্রদেশ
  2. তামিলনাড়ু
  3. আসাম
  4. গুজরাট
উত্তর দেখুনগুজরাট

জাতীয় শিক্ষা মন্ত্রী সম্মেলন বা National Education Ministers Conference গুজরাটের মন্ত্রিসভা এবং গান্ধীনগরের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক কর্তৃক যৌথভাবে আয়োজিত হয়েছে। এতে উপস্থিত থাকবেন বর্তমান কেন্দ্র শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এই সম্মেলন চলবে দুইদিন ধরে।এতে বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রীগণও উপস্থিত থাকবেন।

প্রশ্ন ৫: কারেন্ট অ্যাফেয়ার্স ২ জুন ২০২২

প্রশ্ন – ৫: নিম্নলিখিত কোন দেশ সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে তাদের প্রথম মুক্ত বাণিজ্য চুক্তি (1st Free Trade Agreement) (FTA) স্বাক্ষর করেছে?

  1. ভারত
  2. ইজরায়েল
  3. ভিয়েতনাম
  4. ফ্রান্স
উত্তর দেখুনইজরায়েল

মুক্ত বাণিজ্য চুক্তি বা Free Trade Agreement দুটি দেশের মধ্যে বাণিজ্য-এ আমদানি ও রপ্তানির সময় সৃষ্ট বিভিন্ন বাধাসমূহ কে লঘু করতে সাহায্য করে

কারেন্ট অ্যাফেয়ার্স এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শুধুমাত্র প্রথাগত পরীক্ষার জন্যই নয়, বরং আমাদের প্রত্যাহিক জীবনেও বেশ গুরুত্বপূর্ণ।

এই ওয়েবসাইটে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স– এর এই সিরিজে প্রতিনিয়ত দেশ-বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সংক্রান্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।

UPSC, SSC, CGL প্রভৃতি চাকরির পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান / জিকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সাধারণ জ্ঞান এর একটা বিরাট অংশ জুড়ে থাকে দেশ-বিদেশের নিত্যনতুন ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন উত্তর যাকে কারেন্ট অ্যাফেয়ার্স – ও বলা হয়ে থাকে। তাই, চাকরির পরীক্ষার পরীক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে ২ রা জুন – এর এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি খুবই গুরুত্বপূর্ণ।

আজ, অর্থাৎ ২ রা জুন  এর কারেন্ট অ্যাফেয়ার্স – এ ৫ টি প্রশ্ন এবং তার উত্তর দেওয়া হল। শুধু তাই নয়, প্রশ্ন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও প্রতিটি প্রশ্নের নিচে দেওয়া হল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *