কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২ | 3 June 2022 Current Affairs in Bengali – Most Important Questions

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২:

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন ১: কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন – ১: নিচের কোনটি পৃথিবীর সব থেকে দ্রুততম সুপার কম্পিউটার ?

  1. Param Ananta
  2. IBM Summit
  3. Tianhe
  4. Frontier
উত্তর দেখুনFrontier

সুপার কম্পিউটার কী ?

সুপার কম্পিউটার হলো এক ধরনের অতি শক্তিশালী কম্পিউটার যা মূলত বৈজ্ঞানিক গবেষণা –  জলবায়ু সংক্রান্ত গবেষণা, মহাকাশ সংক্রান্ত গবেষণা ইত্যাদি কাজে ব্যবহার করা হয়। এটি ব্যবহৃত পার্সোনাল কম্পিউটারের থেকে বহুগুণ বেশি শক্তিশালী এবং এর দামও বহুল।

Frontier সুপার কম্পিউটার

Frontier বা OLCF-5 হল বর্তমানে বিশ্বের সব থেকে দ্রুততম সুপার কম্পিউটার। এটি বানাতে মোটামুটি 600 মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছিল। সুপার কম্পিউটারের বিশেষত্ব এটাই যে এটি অকল্পনীয় দ্রুততার সঙ্গে কাজ করতে পারে।

একটি হিসাব অনুযায়ী, সারা পৃথিবীর সমস্ত মানুষ  যে হিসাব নিকাশ করতে প্রায় ৪ বছর সময় নেবে, সেই হিসাব নিকাশ এই কম্পিউটার মাত্র ১ সেকেন্ডে করতে সক্ষম। 

সুপার কম্পিউটারের গতি সাধারণত হিসাব করা হয় ফ্লপ এককে।

গতদিনের প্রশ্নোত্তরে উল্লিখিত, ‘পরম অনন্ত’-ও একটি শক্তিশালী সুপার কম্পিউটার যেটি সম্প্রতি গুজরাটের আই.আই.টি. গান্ধীনগরে স্থাপন করা হয়েছ। যেখানে ‘পরম অনন্ত’ এর প্রসেসিং স্পিড ৮৩৮ টেরাফ্লপ, সেখানে Frontier এর প্রসেসিং স্পিড ১.১ এক্সাফ্লপ

প্রশ্ন ২: কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন – ২: ভারতের নবীনতম রাজ্য, তেলেঙ্গানা কোন দিন অন্ধ্রপ্রদেশ থেকে বিভক্ত হয়েছিল?

  1. ১ লা জুন
  2. ২ রা জুন
  3. ৩ রা জুন
  4. ৪ রা জুন
উত্তর দেখুন২ রা জুন

অনেক প্রতিরোধ, বিদ্রোহের পর অবশেষে ২০১৪ সালে অন্ধ্রপ্রদেশ রাজ্য কে দুটি ভাগে বিভক্ত করা হয়। একটি ভাগের নাম দেওয়া হয় অন্ধ্রপ্রদেশ এবং অপরটির নাম হয় তেলেঙ্গানা।

অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা কে ২০১৪ সালের ২ রা জুন বিভক্ত করা হয়। এজন্য, ২ রা জুনকে ‘তেলেঙ্গানা গঠন দিবস’ বা ‘Telengena Formation Day’ বলা হয়।

উল্লেখ্য, ১৯৫৬ সালের রাজ্য পুনর্গঠন মূলত ভাষার ভিত্তিতে হলেও, তেলেঙ্গানা এবং অন্ধ্র প্রদেশে বিভক্ত হয় সংস্কৃতির ভিন্নতার ওপর ভিত্তি করে

প্রশ্ন ৩: কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন – ৪: কাকে ‘সশস্ত্র সীমা বল’ এর নতুন ডাইরেক্টর জেনারেল হিসেবে নিয়োগ করা হয়েছে?

  1. TB Tribedi
  2. RK Agarwal
  3. Anuj Dhar
  4. SL Thaosen
উত্তর দেখুনSL Thaosen

সশস্ত্র সীমা বল (Sashastra Seema Bal) মূলত ভারত-নেপাল এবং ভারত-ভূটান সীমান্ত রক্ষার কাজ করে। এছাড়াও, সশস্ত্র সীমা বল ঝাড়খন্ড, বিহার এবং ছত্রিশগড় রাজ্যের নকশাল দমন ক্রিয়া-কলাপ এর সঙ্গেও যুক্ত। (তথ্যসূত্র – উইকিপিডিয়া)

প্রশ্ন ৪: কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন – ৪: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অলিম্পিক-মানের স্পোর্টস কমপ্লেক্স তৈরীর জন্য নিচের কোন স্থানে ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন?

  1. আহমেদাবাদ
  2. বারাণসী
  3. চেন্নাই
  4. কটক
উত্তর দেখুনআহমেদাবাদ

প্রশ্ন ৫: কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন ২০২২

প্রশ্ন – ৫: নিম্নলিখিত কোন দেশে ‘এশিয়ান হকি কাপ’ (পুরুষদের) (Men’s Hockey Asia Cup) অনুষ্ঠিত হয়েছে ?

  1. ভারত
  2. চিন
  3. মালয়েশিয়া
  4. ইন্দোনেশিয়া
উত্তর দেখুনইন্দোনেশিয়া

সম্প্রতি অনুষ্ঠিত হওয়া পুরুষদের এশিয়ান হকি কাপ ইন্দোনেশিয়ার জার্কাতা-তে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রথম হয়েছে কোরিয়া এবং ভারত তৃতীয় স্থান অধিকার করেছে। 

কারেন্ট অ্যাফেয়ার্স এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শুধুমাত্র প্রথাগত পরীক্ষার জন্যই নয়, বরং আমাদের প্রত্যাহিক জীবনেও বেশ গুরুত্বপূর্ণ।

এই ওয়েবসাইটে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স– এর এই সিরিজে প্রতিনিয়ত দেশ-বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সংক্রান্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।

UPSC, SSC, CGL প্রভৃতি চাকরির পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান / জিকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সাধারণ জ্ঞান এর একটা বিরাট অংশ জুড়ে থাকে দেশ-বিদেশের নিত্যনতুন ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন উত্তর যাকে কারেন্ট অ্যাফেয়ার্স – ও বলা হয়ে থাকে। তাই, চাকরির পরীক্ষার পরীক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে ৩ রা জুন – এর এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি খুবই গুরুত্বপূর্ণ।

আজ, অর্থাৎ ৩ রা জুন  এর কারেন্ট অ্যাফেয়ার্স – এ ৫ টি প্রশ্ন এবং তার উত্তর দেওয়া হল। শুধু তাই নয়, প্রশ্ন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও প্রতিটি প্রশ্নের নিচে দেওয়া হল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *