কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২ | 5 June 2022 Current Affairs in Bengali – Most Important Questions

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২:

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন ১: কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন – ১: নিম্নলিখিত কোন কোম্পানি জেবর আন্তর্জাতিক বিমানবন্দর (Jewar International Airport) নির্মাণে সহায়তা করতে চলেছে?

  1. আদানি গ্রুপ
  2. টাটা গ্রুপ
  3. রিলায়েন্স গ্রুপ
  4. ইনফোসিস গ্রুপ
উত্তর দেখুনটাটা গ্রুপ

টাটা গ্রুপ এর পরিকাঠামো উন্নয়ন এবং নির্মাণ এর সঙ্গে যুক্ত সংস্থা টাটা প্রজেক্টস – জেবর আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণে সহায়তা করতে চলেছে।

জেবর আন্তর্জাতিক বিমান বন্দর উত্তরপ্রদেশের নয়ডাতে স্থাপন করা হবে।

আশা করা হচ্ছে, ২০২৪ সালের মধ্যে এই বিমানবন্দরকে কার্যকর করা হবে এবং এখানে আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হবে।

বছরে প্রায় ১.৩ কোটি মানুষজন এই বিমানবন্দর এর মাধ্যমে যাতায়াত করতে পারবেন

চুক্তি অনুযায়ী টাটা গ্রুপ – এর অধীন টাটা প্রোজেক্ট এই আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল, রানওয়ে, রাস্তা এবং অন্যান্য বিশেষ বিশেষ ব্যবস্থা গুলি বানাতে চলেছে।

প্রশ্ন ২: কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন – ২: ইন্ডিয়ান এয়ার ফোর্স হেরিটেজ সেন্টার‘ নিম্নলিখিত কোথায় স্থাপন করা হবে?

  1. ভাগলপুর
  2. প্রয়াগরাজ
  3. ভিলাই
  4. চণ্ডীগড়
উত্তর দেখুনচণ্ডীগড়

সম্প্রতি চণ্ডীগড় প্রশাসন চণ্ডীগড় – এ ইন্ডিয়ান এয়ার ফোর্স হেরিটেজ সেন্টার সম্মতি জানিয়েছেন।

প্রশ্ন ৩: কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন – ৩: সম্মিলিত জাতিপুঞ্জে তুর্কির নাম বদল করে নতুন কোন নাম রাখা হয়েছে?

  1. Turkey
  2. Türkiey
  3. Turki
  4. Turke
উত্তর দেখুনTürkiey

সম্প্রতি সম্মিলিত জাতিপুঞ্জে তুর্কির (Turkey) এর নাম পরিবর্তন করে Türkiey করা হয়েছে। সেদেশের কেন্দ্র সরকারের কাছ থেকে অনুরোধ পাওয়ার পরেই সম্মিলিত জাতিপুঞ্জে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

দেশের নামবদলের এই পক্রিয়া গত বছরের ডিসেম্বর মাস থেকেই শুরু করা হয়। মূলত আন্তর্জাতিক বাজারে দেশের ‘ব্র্যান্ড ভ্যালু’ (Brand Value) চাঙ্গা করার জন্যই তুর্কির সরকারের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রশ্ন ৪: কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন – ৪: ভারতের কোন রাজ্য World Summit On The Information Society Forum 2022 – এ সেরা প্রোজেক্ট এর পুরষ্কার পেয়েছে ?

  1. পশ্চিমবঙ্গ
  2. গুজরাট
  3. মেঘালয়
  4. হরিয়ানা
উত্তর দেখুনমেঘালয়

গত মঙ্গলবার মেঘালয় সম্মিলিত জাতিপুঞ্জের World Summit On The Information Society Forum 2022 তে সেরা প্রোজেক্ট (Best Project) এর খেতাব পেয়েছে। MeghEA (সম্পূর্ণ নাম – Meghalaya Enterprise Architecture) নামক প্রযুক্তি তৈরি করার জন্য মেঘালয় এই পুরস্কার পায়।

জেনেভাতে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সম্মিলিত জাতিপুঞ্জের International Telecommunication Union এর সেক্রেটারি জেনারেল Houlin Zhao মেঘালয়ের মুখ্যমন্ত্রী কে. সাংগামা (Conrad Sangama) কে এই পুরষ্কার দেন।

অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে তালিকায় ছিল অস্ট্রেলিয়া, চিন, আর্জেন্টিনা প্রভৃতি রাষ্ট্র।

প্রশ্ন ৫: কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুন ২০২২

প্রশ্ন – ৫: ভারতের প্রথম ব্যক্তিগত মহাকাশযান নির্মাণকারী কারখানা কোথায় স্থাপন করা হবে ?

  1. বেঙ্গালুরু
  2. চেন্নাই
  3. হায়দ্রাবাদ
  4. মুম্বাই
উত্তর দেখুনবেঙ্গালুরু

‘Ananth Technologies’ নামক সংস্থা কর্ণাটকের বেঙ্গালুরুতে ভারতের প্রথম ব্যক্তিগত মহাকাশযান নির্মাণকারী কারখানা নির্মাণ করবে। বেঙ্গালুরুর অ্যারোস্পেস পার্ক (Aerospace Park) এ প্রায় ১৫ হাজার বর্গমিটার জায়গা জুড়ে এই কারখানাটি তৈরি করা হবে।

কারেন্ট অ্যাফেয়ার্স এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শুধুমাত্র প্রথাগত পরীক্ষার জন্যই নয়, বরং আমাদের প্রত্যাহিক জীবনেও বেশ গুরুত্বপূর্ণ।

এই ওয়েবসাইটে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স– এর এই সিরিজে প্রতিনিয়ত দেশ-বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সংক্রান্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।

UPSC, SSC, CGL প্রভৃতি চাকরির পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান / জিকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সাধারণ জ্ঞান এর একটা বিরাট অংশ জুড়ে থাকে দেশ-বিদেশের নিত্যনতুন ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন উত্তর যাকে কারেন্ট অ্যাফেয়ার্স – ও বলা হয়ে থাকে। তাই, চাকরির পরীক্ষার পরীক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে ৫ ই জুন – এর এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি খুবই গুরুত্বপূর্ণ।

আজ, অর্থাৎ ৫ই জুন  এর কারেন্ট অ্যাফেয়ার্স – এ ৫ টি প্রশ্ন এবং তার উত্তর দেওয়া হল। শুধু তাই নয়, প্রশ্ন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও প্রতিটি প্রশ্নের নিচে দেওয়া হল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *