কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২ | 7 June 2022 Current Affairs in Bengali – Most Important Questions

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২:

কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন ১: কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন – ১: নিম্নলিখিত কোনটি সংযুক্ত জাতিপুঞ্জের স্বীকৃত দাপ্তরিক (Official) ভাষা নয় ?

  1. চিনা
  2. হিন্দি
  3. ইংরাজী
  4. স্প্যানিশ
উত্তর দেখুনহিন্দি

বর্তমানে সম্মিলিত জাতিপুঞ্জ দ্বারা স্বীকৃত দাপ্তরিক ভাষার সংখ্যা হল ৬ টি। এগুলি হল – আরবি, চিনা, ইংরাজী, ফরাসি, রাশিয়ান / রুশ, স্প্যানিশ

অর্থাৎ নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে হিন্দি হল একমাত্র ভাষা যা সম্মিলিত জাতিপুঞ্জের দাপ্তরিক ভাষা নয়।

প্রশ্ন ২: কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন – ২: সম্প্রতি কেন্দ্র সরকার দ্বারা প্রকাশিত কোন কোন নতুন কয়েন / পয়সা গুলিতে “আজাদী কা অমৃত মহোৎসব” এর লেখা / বার্তা খোদাই করা থাকবে ?

  1. ১, ২, ৫, ১০
  2. ১, ৫, ১০, ২০
  3. ১০, ২০
  4. ১, ২, ৫, ১০, ২০ 
উত্তর দেখুন

১, ২, ৫, ১০, ২০

স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে কেন্দ্র সরকার চালু করেছে আজাদী কা অমৃত মহোৎসব নামক এক বিশেষ উৎযাপন পর্ব। এই অনুষ্ঠানের সূচনা হয়েছিল ২০২০ সালের ১৫ ই আগস্ট এ এবং এই অনুষ্ঠান চলবে আগামী সাল অর্থাৎ ২০২৩ সালের  ১৫ ই আগস্ট পর্যন্ত।

আজাদী কা অমৃত মহোৎসব এই অনুষ্ঠান উদযাপন এর একটি অংশ হিসেবে ভারত সরকার প্রকাশ করল একটি নতুন কয়েনের সিরিজ। এর সিরিজের কয়েনে চিরাচরিত ১, ২, ৫, ১০ টাকার কয়েনের সঙ্গে নতুন ২০ টাকার কয়েন। এই সিরিজের অন্তর্গত প্রত্যেকটি কয়েন আজাদী কা অমৃত মহোৎসব সংক্রান্ত বিষয়গুলি খোদাই করা থাকবে।

প্রশ্ন ৩: কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন – ৩: My Pad, my right – নামক উদ্যোগ কেন্দ্রের নিম্নলিখিত কোন সংস্থাটি চালু করেছে ?

  1. স্বাস্থ্য এবং পরিবার কল্যান মন্ত্রক (Ministry of health & family welfare)
  2. শিশু এবং পরিবার উন্নয়ন মন্ত্রক (Ministry of Women & Child & Development)
  3. ন্যাশনাল কমিশন ফর উইম্যান (National commision for women)
  4. নাবার্ড (NABARD)
উত্তর দেখুননাবার্ড (NABARD)

National Bank for Agriculture and Rural Development বা নাবার্ড (NABARD) এর চেয়ারম্যান Dr GR Chintala সম্প্রতি মহিলাদের জন্য একটি বিশেষ উদ্যোগের ঘোষণা করেছে, যার নাম – My Pad, my right

প্রশ্ন ৪: কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন – ৪: Food Safety and Standards Authority of India / FSSAI সম্প্রতি কোন স্থানে নতুন ‘ন্যাশনাল ফুড ল্যাবরেটরী’ (National Food Laboratories) এর উদ্বোধন করেছে?

  1. বিহার
  2. আসাম
  3. রাজস্থান
  4. কেরালা
উত্তর দেখুনবিহার

Food Safety and Standards Authority of India / FSSAI সম্প্রতি কোন স্থানে নতুন ‘ন্যাশনাল ফুড ল্যাবরেটরী’ (National Food Laboratories) এর উদ্বোধন করেছে?

সম্প্রতি বিহারের রাক্সাউল (Raxaul) এ Food Safety and Standards Authority of India বা সংক্ষেপে FSSAI একটি নতুন ন্যাশনাল ফুড ল্যাবরেটরীজ উদ্বোধন করেছে।

এই ন্যাশনাল ফুড ল্যাবরেটরীজ / জাতীয় খাদ্য পরীক্ষাগার ভারত থেকে নেপালে রপ্তানি করা খাদ্যদ্রব্যের মান যাচাই করার জন্য তৈরি করা হয়েছে। পূর্বে কলকাতায় অবস্থিত জাতীয় খাদ্য পরীক্ষাগারে (National Food Laboratories) এই কাজগুলি হত।

প্রশ্ন ৫: কারেন্ট অ্যাফেয়ার্স ৭ জুন ২০২২

প্রশ্ন – ৫: Arignar Anna Zoological Park নিম্নলিখিত কোন রাজ্যে অবস্থিত?

  1. তেলেঙ্গানা
  2. অন্ধ্রপ্রদেশ
  3. তামিলনাড়ু
  4. ঝাড়খন্ড
উত্তর দেখুন

তামিলনাড়ু

কারেন্ট অ্যাফেয়ার্স এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় যা শুধুমাত্র প্রথাগত পরীক্ষার জন্যই নয়, বরং আমাদের প্রত্যাহিক জীবনেও বেশ গুরুত্বপূর্ণ।

এই ওয়েবসাইটে প্রকাশিত কারেন্ট অ্যাফেয়ার্স– এর এই সিরিজে প্রতিনিয়ত দেশ-বিদেশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা সংক্রান্ত প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হবে।

UPSC, SSC, CGL প্রভৃতি চাকরির পরীক্ষার ক্ষেত্রে সাধারণ জ্ঞান / জিকে একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সাধারণ জ্ঞান এর একটা বিরাট অংশ জুড়ে থাকে দেশ-বিদেশের নিত্যনতুন ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন উত্তর যাকে কারেন্ট অ্যাফেয়ার্স – ও বলা হয়ে থাকে। তাই, চাকরির পরীক্ষার পরীক্ষার্থীদের দৃষ্টিকোণ থেকে  ৭ ই জুন – এর এই কারেন্ট অ্যাফেয়ার্স গুলি খুবই গুরুত্বপূর্ণ।

আজ, অর্থাৎ ৭ ই জুন  এর কারেন্ট অ্যাফেয়ার্স – এ ৫ টি প্রশ্ন এবং তার উত্তর দেওয়া হল। শুধু তাই নয়, প্রশ্ন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যও প্রতিটি প্রশ্নের নিচে দেওয়া হল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *